Sunday, May 31, 2009

দুর্যোগ মোকাবেলায় উপকূলে বনায়নের আহ্বান প্রধানমন্ত্রীর

ঢাকা, মে ৩১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় উপকূলে বনায়ন ও সবুজ বেষ্টনী গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।

রোববার সকালে বাংলাদেশ-চীন মৈত্রী সম্মেলন কেন্দ্রে (বিসিএফসিসি) তিন মাসব্যাপী জাতীয় বৃক্ষরোপণ আন্দোলন ও বৃক্ষমেলা ২০০৯ এর উদ্বোধনের সময় তিনি এ আহ্বান জানান।

এবার জাতীয় বৃক্ষরোপণ আন্দোলন ও বৃক্ষমেলার প্রতিপাদ্য হচ্ছে- 'গাছ লাগিয়ে ভরব দেশ, বদলে দেব বাংলাদেশ'।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, উপকূলীয় এলাকায় ঝড়ের কারণে সৃষ্ট জলোচ্ছ্বাস ও বন্যা মোকাবেলায় পর্যাপ্ত উঁচু ও মজবুত করে বাঁধ নির্মাণের পরিকল্পনা করেছে সরকার।

তিনি বলেন, "বৈশ্বিক উষ্ণায়নের প্রভাব প্রতি বছর আরও বিপর্যয়কর হচ্ছে। প্রতি বছর বর্ষা মৌসুমে দেশের তাপমাত্রা শূন্য দশমিক ৪ ডিগ্রি বাড়ছে। এর ফলে বাড়ছে ঘূর্ণিঝড়।"

হাসিনা বলেন, "জনসংখ্যা বৃদ্ধির কারণে বনসম্পদ উজাড় হয়ে যাচ্ছে। এর ফলে গ্রামবাংলা তার সৌন্দর্য হারাচ্ছে।"

তিনি বলেন, "বাংলাদেশ বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস ও খরাসহ নানা ধরনের প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা করছে। এসব দূর্যোগের কারণে দেশের প্রাকৃতিক পরিবেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। বর্তমান সরকার শুরু থেকেই প্রাকৃতিক সৌন্দর্য ও পরিবেশ রক্ষার গুরুত্ব দিচ্ছে।"

প্রধানমন্ত্রী আরও বলেন, "সরকার বৃক্ষরোপণ কর্মসূচিকে সামাজিক বনায়ন প্রকল্পে রূপান্তরিত করেছে। বৃক্ষরোপণকে সামাজিক আন্দোলনে পরিণত করতে ব্যাপক জনগোষ্ঠীকে আমাদের এ কর্মসূচিতে সম্পৃক্ত করতে হবে।"

বৃক্ষরোপণ কর্মসূচিকে সফল করে তোলার জন্য তিনি জনসচেতনতা বাড়ানোরও আহ্বান জানান।

বন ও পরিবেশ প্রতিমন্ত্রী মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বন ও পরিবেশ সচিব মিহির কান্তি মজুমদার এবং ভারপ্রাপ্ত প্রধান বন সংরক্ষক আব্দুল মোতালেবও বক্তব্য রাখেন।

সামাজিক বনায়নকে উৎসাহিত করতে বৃক্ষরোপণ আন্দোলন-২০০৮ এর জন্য সরকার এ বছর ১৬টি শ্রেণীতে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নেয়।

বিসিএফসিসি-এ বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে শেখ হাসিনা বিভিন্ন শ্রেণীতে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার বিজয়ী ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে ক্রেস্ট ও চেক তুলে দেন।

এছাড়া ছয়টি বিভাগে সামাজিক বনায়নের মাধ্যমে অর্জিত সর্বোচ্চ উপকারভোগী ছয় ব্যক্তির হাতেও তাদের লাভের অর্থের চেক তুলে দেন তিনি।

বৃক্ষরোপণ আন্দোলনের অংশ হিসেবে প্রধানমন্ত্রী বিসিএফসিসি প্রাঙ্গণে 'নাগেশ্বর' গাছের একটি চারা রোপণ করেন। এ সময় তিনি সবাইকে কমপক্ষে তিনটি - একটি ফলের, একটি কাঠের এবং একটি ভেষজ গাছের চারা রোপণের আহ্বান জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এজে/এইচএ/১৯১৭ ঘ.

No comments: