Saturday, March 3, 2007

নিসর্গের অতীত ও বর্তমান

প্রকৃতি ও পরিবেশ বিষয়ক লেখালেখি প্রকাশের উদ্দেশ্য নিয়ে নিসর্গ প্রথম প্রকাশ হয় ২০০১ সালে। সেই সময় nishorga.com ডোমেইন কেনা হয়। অতপর নটরডেম ন্যাচার স্টাডি ক্লাবের শেখর ভাই সহ আরো কতজন উৎসাহীর সহযোগীতায় শুরু হয় নিসর্গের যাত্রা। তার পর অনেক সময় গড়িয়েছে। নানা চড়াই-উৎরাই পেরিয়ে নিসর্গ আজ বাংলা ভাষাভাষি অসংখ্য মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছে।

জুলাই থেকে ডিসেম্বর ২০০৬, সময়টি নিসর্গের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ সময়ই চিন্তা করি নিসর্গের ব্যাপ্তি বাড়ানোর। ঠিক এই সময়ই ঘটে যায় কিছু অপ্রিয় ঘটনা। nishorga.com ডোমেইন রেজিস্ট্রেশন রিনিউ করার সময় টেকনিক্যাল কিছু সমস্যা দেখা দেয়। ফলে নিসর্গ ডোমেইন আমার হাতছাড়া হয়ে যায়। তারপর কিভাবে ডোমেইন ফিরে পেলাম তার বর্ণনা হয়তো অটোবায়োগ্রাফিতে লিখব।

অনেক কাঠখড় পুড়িয়ে মুনতাসির মামুন ইমরানের অক্লান্ত পরিশ্রমের ফলে বিটিটিবি থেকে নিসর্গের জন্য ডট বিডি ডোমেইন কেনা হয়। নতুন ডোমেইন হয় nature.com.bd. নিসর্গের যাত্রা শুরু হয় নতুন করে ।

নিসর্গ ভালবেসে এর অগ্রগতির জন্য সাহায্যের হাত বাড়ায় অনেকেই। তার মধ্যে নুরুল আমীন রাসেল এর কথা অবশ্যই বলতে হয়। রাসেল শুরু থেকেই নিসর্গের সার্বিক আউটলুক ডিজাইন করে। নিসর্গের ডেটাবেইজ ভিত্তি এবং অত্যন্ত দৃষ্টিনন্দন সাইটের ডিজাইন করে রাসেল। বর্তমান সাইটের লোগো রাসেলেরই ডিজাইন করা।

বাংলায় প্রকৃতি বিষয়ক সব খবরা-খবরের একমাত্র পোর্টাল-- নিসর্গ। জুমলা ইঞ্জিনের উপর নির্মিত বর্তমান সাইটটিতে অত্যন্ত নজরকাড়া টেমপ্লেট ব্যবহার করা হয়েছে। আশা করি সাইটটির ডিজাইন সবার ভাল লাগবে।

নিসর্গ পড়ুন, নিসর্গে লিখুন, ছবি পাঠান, সদস্য হোন বিনামূল্যে। প্রকৃতির প্রতি ভালবাসা ছোট-বড় সবার মাঝে ছড়িয়ে দেয়ার জন্যই আমাদের এই প্রয়াস। আপনাদের ভাল লাগলে তবেই আমাদের এই উদ্যোগ সার্থক হবে।

No comments: